Monday, August 30, 2010

বিশ্বের প্রভাবশালী নেত্রীদের তালিকায় শেখ হাসিনা

বিশ্বের প্রভাবশালী নেত্রীদের তালিকায় শেখ হাসিনা
স্টাফ করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি

ঢাকা: আওয়ামী লীগ সভানেত্রী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের প্রভাবশালী নেত্রীর তালিকায় স্থান করে নিয়েছেন।

টাইম ম্যাগাজিনের ‘টাইম স্পেশাল’ বিভাগে প্রকাশিত বর্তমান বিশ্বের ১০ জন শীর্ষ নেত্রীর তালিকার ৬ষ্ঠ স্থানে রয়েছেন তিনি।

তালিকার শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড। এরপরই অবস্থান করছেন আইসল্যান্ডের প্রধানমন্ত্রী ইয়োহানা সিগুরদারদোত্তির।

প্রতিবেদনে বলা হয়েছে, আওয়ামী লীগের ৬২ বছর বয়সী নেত্রীর রয়েছে দীর্ঘ লড়াইয়ের ইতিহাস। ১৯৭৫ সালে তার যখন মাত্র ২৮ বছর বয়স, তখন এক অভ্যুত্থানে বাবা-মা, তিন ভাই এবং স্বজনসহ পরিবারের ১৭ সদস্যকে হারান তিনি। সে সময় বিদেশে অবস্থান করায় প্রাণে বেঁচে যান তিনি।
পরবর্তীতে ভয়াবহ এক গ্রেনেড হামলা থেকেও তিনি বেঁচে যান। ওই ঘটনায় তাঁর গাড়ি লক্ষ্য করে গুলিও ছোঁড়া হয়েছিল। ১৯৯৬ সালে শেখ হাসিনা প্রথমবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

প্রতিবেদনে বলা হয়, ২০০১ সালে নির্বাচনে শেখ হাসিনার দল পরাজিত হওয়ায় প্রধানমন্ত্রীত্ব হারান তিনি। তবে এখানেই শেষ নয়। ২০০৯ সালের জানুয়ারিতে অনুষ্ঠিত নির্বাচনে সংসদের ৩০০ আসনের মধ্যে আওয়ামী লীগ ২৩০টি আসনে জয়লাভ করে সরকার গঠন করে। তিনি দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

উল্লেখ্য, আন্তর্জাতিক পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই স্বীকৃতির সোমবার দুপুরে মন্ত্রিসভার বৈঠকে তাকে শুভেচ্ছা জানান মন্ত্রিসভার সদস্যরা।  

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, ৩০ আগস্ট, ২০১০

No comments:

Post a Comment