Tuesday, August 31, 2010

বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার স্বপ্ন বাস্তবায়নে সরকার কঠোর 
পরিশ্রম করছে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা

২৯ আগস্ট ২০১০

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার স্বপ্নের আলোকে সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তিনি আজ ১৯৭১ সালের ১৭ এপ্রিল মুজিবনগরে প্রথম বাংলাদেশ সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামকে গার্ড অব অনার প্রদানকারী আনসার সদস্যদের প্রত্যেকের পরিবারকে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে ২ লাখ টাকার চেক প্রদানকালে এ কথা বলেন। ’৭৫ পরবর্তী সময়ে দেশের ইতিহাস বিকৃতির কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নৃশংসভাবে হত্যার পর দেশের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ধ্বংস করা হয়। ’৭৫ পরবর্তী সময়ে দীর্ঘদিন ক্ষমতাসীন স্বাধীনতার পরাজিত শক্তি পরিকল্পিতভাবে ইতিহাস বিকৃত করেছে উল্লেখ করে তিনি বলেন যে, তাঁর পূর্ববর্তী সরকার দায়িত্ব গ্রহণের পর জাতির সামনে স্বাধীনতার প্রকৃত ইতিহাস তুলে ধরার উদ্যোগ নেয়। বর্তমান সরকারের বিভিন্ন গণমুখী প্রকল্পের উল্লেখ করে শেখ হাসিনা বলেন, তাঁর সরকার পল্লীর অর্থনৈতিক সমৃদ্ধির জন্য একটি বাড়ি ও একটি খামারসহ অনেক কর্মসূচি নিয়েছে। প্রধানমন্ত্রী দেশের নিম্ন আয়ের মানুষের কল্যাণে সরকারের নেয়া পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা করার জন্য আনসার বাহিনীর প্রতি আহ্বান জানান। তিনি বলেন, স্বাধীনতার ৩৯ বছর পরও দেশের জনগণের ৫টি মৌলিক চাহিদা এখনো নিশ্চিত হয়নি। শেখ বলেন, ‘দেশের জনগণের ৫টি মৌলিক চাহিদা নিশ্চিত করতে আমরা কঠোর পরিশ্রম করছি, যাতে কাউকে খাদ্য, বাসস্থান ও বস্ত্রের অভাবে দুর্ভোগ পোাহতে না হয়।’ প্রধানমন্ত্রী শিক্ষা সম্প্রসারণ ও দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য উৎপাদন বাড়াতে কৃষির উন্নয়নে তাঁর সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেন। পরে প্রধানমন্ত্রী ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাত বরণকারী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্য এবং জাতীয় ৪ নেতার রুহের মাগফেরাত কামনা করেন।
এরআগে বিসিএস আনসার এসোসিয়েশনের নির্বাহী সদস্যরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এখানে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন। বৈঠককালে এসোসিয়েশনের সদস্যরা প্রধানমন্ত্রীর সামনে তাদের বিভিন্ন দাবি-দাওয়া উত্থাপন করেন।
প্রধানমন্ত্রী ধৈর্য সহকারে তাদের কথা শোনেন এবং বিষয়গুলো পর্যালোচনার আশ্বাস দেন।
এরআগে এসোসিয়েশনের নেতারা তাদের সংস্থার পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে ফুলের তোড়া ও ক্রেস্ট উপহার দেন।
বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাত বরণকারী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।
চেক হস্তান্তর অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী এ্যাডভোকেট সাহারা খাতুন, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও মেহেরপুরের তৎকালীন মহকুমা প্রশাসক তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীরবিক্রম, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এ্যাডভোকেট শামসুল হক টুকু, মেহেরপুরের তৎকালীন এসডিপিও মাহবুব উদ্দীন বীর বিক্রম (এসপি মাহবুব), আনসারের মহাপরিচালক মেজর জেনারেল চৌধুরী হাসান সোহরাওয়ার্দী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এমএ করিম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোল্ল¬া ওয়াহিদুজ্জামান ও প্রেস সচিব আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।

No comments:

Post a Comment