Tuesday, July 13, 2010

১৪, জুলাই,২০১০

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশসমূহ হতে দারিদ্র্য দূরীকরণে সম্মিলিত উদ্যোগ গ্রহণের ওপর গুরুত্ব আরোপ করেছেন। তিনি বলেন, ‘দারিদ্র্যতা দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশসমূহের অভিন্ন শত্র“ এবং আমাদেরকে এ অঞ্চলের দেশগুলোর জনগণের কল্যাণে দারিদ্র্য নিরসনে সম্মিলিত উদ্যোগ গ্রহণ করতে হবে।’ সফররত ভারতের সংসদ সদস্য ও সাবেক কেন্দ্রীয় মন্ত্রী মনি শংকর আয়ারের নেতৃত্বে ১০ সদস্যের ভারতীয় একটি প্রতিনিধিদল গতকাল সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে তাঁর সঙ্গে সাক্ষাৎকালে তিনি একথা বলেন। মনি শংকরের স্ত্রীও প্রতিনিধিদলে ছিলেন। বৈঠককালে তারা দ্বিপাক্ষিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়াদী, বাণিজ্য ও ব্যবসার সম্প্রসারণ এবং প্রতিবেশী দু’টি দেশের জনগণের মধ্যে যোগাযোগ ও বাংলাদেশে ভারতীয় বিনিয়োগ বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন। বাংলাদেশে আরো ভারতীয় বিনিয়োগের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, সম্ভাবনাময় জাহাজ নির্মাণ ক্ষেত্রে ভারত বিনিয়োগ করতে পারে এবং এখাতে দু’দেশের জনগণের পারস্পরিক স্বার্থে নদী খনন কর্মসূচি বাস্তবায়নে তাঁর সরকারকে সহায়তা করতে পারে। ব্যবসা-বাণিজ্যের সুবিধার্থে বাংলাদেশের গভীর সমুদ্রবন্দর নির্মাণের পরিকল্পনার কথা উল্লেখ করে তিনি বলেন, এই পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে ভারত ও চীনসহ প্রতিবেশী দেশগুলো তাদের পণ্য পরিবহনে এই বন্দর ব্যবহার করতে পারবে। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ক বিরাজমান এবং তিনি আশা করছেন দুই দেশের জনগণের স্বার্থে এই সম্পর্ক ভবিষ্যতে আরো জোরদার হবে। বৈঠকে মনি শংকর আয়ার বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা সত্ত্বেও বাংলাদেশের অর্থনীতির চাকাকে সচল রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন। তিনি ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, দুই দেশের মধ্যে বিরাজমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ক দেশ দু’টির জনগণের উন্নতিসাধনে আরও সহায়ক হবে।




১৩ জুলাই,২০১০

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গুরুতর অসুস্থ শিল্পী ও মুক্তিযোদ্ধা আজম খানের চিকিৎসার জন্য আর্থিক সহায়তা প্রদান করেছেন। আজ প্রধানমন্ত্রী কার্যালয়ে আজম খানের কন্যা ইমা খানের কাছে প্রধানমন্ত্রী এই সহায়তার অর্থ হস্তান্তর করেন। এসময় প্রধানমন্ত্রী শিল্পীর কন্যাকে বলেন, আমাদের পপ সংগীতে নতুন ধারার প্রবর্তক এবং মুক্তিযোদ্ধা আজম খানের চিকিৎসার জন্য সরকার আরো সহায়তা করবে। তিনি শিল্পীর দ্রুত আরোগ্য কামনা করে আশা প্রকাশ করেন আজম খান আবার তার গানের ভূবনে ফিরে আসবেন। উন্নত চিকিৱসার জন্য শিল্পী আজম খানকে আগামীকাল সিংগাপুর মাউন্ড এলিজাবেথ হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে।




১৩ জুলাই,২০১০

খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে পরিবর্তিত জলবায়ু উপযোগী শষ্যবীজ উদ্ভাবনে বিজ্ঞানীদের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, গবেষণা কাজে নিয়োজিত বিজ্ঞানীদের সুযোগ-সুবিধা বাড়ানো হবে। আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউটের ৫০ বছর পূর্তি ও দুদিনব্যপী ধান মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী কৃষি গবেষণা ও উন্নয়নে সরকারের সকল ধরনের সহযোগিতা দেয়ার আশ্বাস দেন। খাদ্যশস্যের পাশাপাশি পরিবর্তিত জলবায়ু ও পরিবেশ উপযোগী প্রাণী, মৎস্য ও গাছপালার জাত উদ্ভাবনেও কাজ করতে বিজ্ঞানীদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, এ বছর আধুনিক কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে জনগণকে মন্দার অভিশাপ থেকে মুক্ত করা হয়েছে। শহরের বিদ্যুৎ গ্রামে নিয়ে সেচের সুবিধা করে দেয়ায় ধানের বাম্পার ফলন হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। তবে আকস্মিক বন্যায় নেত্রকোনা, সুনামগঞ্জে কিছুটা ফসলহানি হয়েছে। তিনি বলেন, জাতীয় কৃষিনীতি-৯৯ সংশোধন করে যুগোপযোগী করা হচ্ছে। বিএনপির সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ আমলে দেশ খাদ্যউদ্বৃত্ত দেশে পরিণত হয়েছিলো। বিএনপি সরকারের সময়ে পদক্ষেপগুলোর ধারাবাহিকতা রাখলে দেশে খাদ্য ঘাটতি তৈরি হতো না। কিন্তু তারা বিদেশি সাহায্য নিয়ে লুটপাট করার উদ্দেশ্যে কৃত্রিম খাদ্য ঘাটতি তৈরি করে রেখেছিলো বলে অভিযোগ করেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, ২০২৫ সালে দেশের জনসংখ্যা হবে ১৮ কোটি। এই বর্ধিত জনসংখ্যার জন্যে অতিরিক্ত খাদ্য যোগাতে ফলন বাড়ানোর কাজে গবেষণা চালিয়ে যেতে তিনি বিজ্ঞানীদের আহবান জানান। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বন্যায় টিকে থাকতে সক্ষম ধানের চারা কৃষকদের মধ্যে বিতরণ করেন।


No comments:

Post a Comment