Thursday, July 22, 2010

কার্যদিবস ছিল ৩৩ বিল পাস হয় ২৪

সংসদ বার্তা পরিবেশক
আগামী অধিবেশনে প্রধান বিরোধী দলের অংশগ্রহণের মাধ্যমে সংসদ আরও বেশি প্রাণবন্ত ও কার্যকর হওয়ার আশা প্রকাশ করে ডেপুটি স্পিকার কর্নেল (অব.) শওকত আলী নবম জাতীয় সংসদের (৫ম) বাজেট অধিবেশনের সমাপ্তি ঘোষণা করেছেন। রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের আদেশে ডেপুটি স্পিকার অধিবেশন সমাপ্তি ঘোষণা করেন।
গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনার বক্তব্যের পর অধিবেশন সমাপ্তি ঘোষণা করা হয়। চলতি অধিবেশন শুরু হয় ২ জুন। ১০ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১০-২০১১ সালের বাজেট পেশ করেন ও ৩০ জুন পাস হয়।
উল্লেখ্য, এবারের বাজেট অধিবেশনে মোট কার্যদিবস ছিল ৩৩টি। বাজেটের ওপর মোট ৪০ ঘণ্টা ৪৪ মিনিট আলোচনা হয়েছে। এর মধ্যে মূল বাজেটের ওপর ৩৮ ঘণ্টা ৪৪ মিনিট এবং সম্পূরক বাজেটের ওপর ২ ঘণ্টা আলোচনা হয়। মূল বাজেটের ওপর বাংলাদেশ আওয়ামী লীগের ১৮৪ জন, জাতীয় পার্টির ২০ জন, জাসদের ২ জন, ওয়ার্কার্স পার্টির ২ জন, এলডিপির ১ জন এবং ১ জন স্বতন্ত্র সংসদসদস্য আলোচনায় অংশ নেন। এছাড়া সম্পূরক বাজেটের ওপর ১০ জন সদস্য অংশ নেন। বাজেট পাস ছাড়া এ অধিবেশনে ৩৪টি সরকারি বিলের মধ্যে ২৪টি বিল পাস হয়। এছাড়া আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী-বিধির ৭১ বিধিতে ৬৩৯টি নোটিশ পাওয়া গিয়েছে। এর মধ্যে ৩৩টি নোটিশ গৃহীত হয়েছে এবং গৃহীত নোটিশের মধ্যে ২৪টি নোটিশ সংসদের বৈঠকে আলোচিত হয়েছে। ৭১ (ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ২১০টি।
সমাপনী বক্তব্যে ডেপুটি স্পিকার বলেন, প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য সর্বমোট ২৩০টি প্রশ্ন পাওয়া যায়, এর মধ্যে তিনি সম্পূরকসহ ৭৮টি প্রশ্নের উত্তর দেন। বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের উত্তরদানের জন্য প্রাপ্ত মোট ৪১১৪টি প্রশ্নের মধ্যে মন্ত্রীরা ২৩৭২টি প্রশ্নের জবাব দেন। এছাড়া বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীবর্গ সমসাময়িক গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয়ে বিবৃতি প্রদান করেন। এ অধিবেশনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত মহাজোট সরকারের দ্বিতীয় বাজেট পেশ করেছেন। ভিশন ২০২১ ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে ১ লাখ ৩২ হাজার ১৭০ কোটি টাকার বাজেট পেশের মাধ্যমে অর্থমন্ত্রী এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। এবারই প্রথম বারের মতো অর্থমন্ত্রী সংসদে ডিজিটাল পদ্ধতিতে বাজেট পেশ করেছেন।
তিনি বলেন, বাজেট অধিবেশনে সংসদ-সদস্যরা বাজেটের ওপর আলোচনা করে যে মূল্যবান মতামত দিয়েছেন তা জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। প্রধান বিরোধী দলের সংসদ-সদস্যরা বাজেট আলোচনায় অংশ নিলে তাদের মূল্যবান মতামতের আলোকে বাজেটকে আরও গঠনমূলক করা যেত। সকলের সরব অংশগ্রহণে এবারের এ অধিবেশনটি হয়ে উঠেছিল প্রাণবন্ত ও কার্যকর। ভবিষ্যতেও সরকারি ও বিরোধীদলের সদস্যরা আইন প্রণয়নসহ সংসদের সব কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে সংসদীয় গণতন্ত্রের যাত্রাকে আরও বেগবান করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

No comments:

Post a Comment