Sunday, July 11, 2010

৩ মে ২০১০

প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপাচার্যদের প্রতি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ বজায় রাখার আহ্বান জানিয়ে বলেছেন, শিক্ষাঙ্গনে কোন প্রকার অনাকাঙ্ক্ষিত ঘটনা যাতে না ঘটে সে ব্যাপারে সকলকে সতর্ক থাকতে হবে। প্রধানমন্ত্রী আজ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ স্ট্যান্ডিং কমিটির সদস্যদের সাথে আলাপকালে একথা বলেন। সবক’টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদ স্ট্যান্ডিং কমিটির ৩১ সদস্যের এক প্রতিনিধি দল গতকাল প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে উপাচার্যগণ বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার সার্বিক বিষয় নিয়ে শেখ হাসিনার সঙ্গে আলোচনা করেন। আলোচনাকালে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি বাণিজ্যে অসন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, ‘এইসব ভর্তি বাণিজ্যের সাথে এক শ্রেণীর শিক্ষক জড়িত থাকার অভিযোগ রয়েছে, এর চেয়ে লজ্জার আর কি হতে পারে।’ এ প্রসঙ্গে তিনি তার ছাত্র জীবনের কথা স্মরণ করে বলেন, সে সময় ছাত্র সংগঠনগুলো ভর্তি হতে আসা ছাত্রছাত্রীদের ফরম পূরণ করাসহ বিভিন্নভাবে সাহায্য করতেন। তিনি ভর্তি বাণিজ্য বন্ধ করার জন্যে সংশ্লিষ্টদের নির্দেশ দেন। প্রধানমন্ত্রী প্রতিটি জেলার বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ওপর গুরুত্ব আরোপ করে বলেন, আমরা প্রতিটি জেলার ছাত্রছাত্রীদের উচ্চ শিক্ষা নিশ্চিত করতে চাই। তিনি ’৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তাঁর সরকারের আমলে উচ্চ শিক্ষার মান আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত করার জন্যে গৃহীত বিভিন্ন ব্যবস্থার কথা উল্লেখ করেন। তিনি বলেন, বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে দলীয়করণ করে অযোগ্য লোককে নিয়োগ দেয়ার ফলে শিক্ষার মান ও শিক্ষার পরিবেশ নষ্ট হয়। তিনি উচ্চ শিক্ষার মান আন্তর্জাতিক মানে উন্নীত করার লক্ষ্যে কার্যকর উদ্যোগ গ্রহণের জন্যে উপাচার্যদের প্রতি আহ্বান জানান। শেখ হাসিনা বলেন, সরকারের একার পক্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ বজায় রাখা সম্ভব নয়। তিনি এ ব্যাপারে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা প্রত্যাশা করে বলেন, আমরা শিক্ষাঙ্গনে সকল প্রকার অনাকাঙ্ক্ষিত ঘটনা বন্ধ করে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে বন্ধপরিকর। প্রধানমন্ত্রী প্রতিটি বিশ্ববিদ্যালয়ে ফাইবার অপটিকস চালুর ওপর গুরুত্ব আরোপ করে বলেন, এরফলে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পাঠদান থেকে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও জ্ঞান অর্জন করতে পারবেন।


No comments:

Post a Comment